Bartaman Patrika
দেশ
 
 

তুষারাবৃত ধর্মশালা। ছবি: এ এফ পি 

চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার কমিয়ে ৫.৬ শতাংশ করল মুডিজ 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): চলতি অর্থবর্ষে ভারতের জিডিপির পূর্বাভাস কমাল মার্কিন রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ। শুক্রবার তারা জানিয়েছে, ২০১৯ অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার দাঁড়াবে ৫.৬ শতাংশ। কারণ হিসেবে কর্মসংস্থানের ধীর গতি এবং দেশবাসীর ক্রয়ক্ষমতার উন্নতি না হওয়ার কথা উল্লেখ করেছে মুডিজ।
বিশদ
নাগরিকত্ব আইন আটকাতে প্রশান্ত কিশোরের ভরসা অবিজেপি মুখ্যমন্ত্রীরাই 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: নাগরিকত্ব আইনের পক্ষেই রয়েছে জেডিইউ। দলের সহ সভাপতি প্রশান্ত কিশোরের বিরোধিতার আর্জিতে কান দেননি নীতীশ কুমার। তাতেও হাল ছাড়েননি বর্তমানে তৃণমূল কংগ্রেসের এই নির্বাচনী উপদেষ্টা। শুক্রবার ট্যুইটারে এই আইন লাগু হওয়া আটকাতে দেশের অবিজেপি মুখ্যমন্ত্রীদের কাছে আর্জি জানিয়েছেন তিনি। 
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন ভারতের অভ্যন্তরীণ বিষয়, মত মালদ্বীপের স্পিকারের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন ভারতের অভ্যন্তরীন বিষয়। শুক্রবার এমনটাই জানালেন মালদ্বীপের সংসদের স্পিকার মহামেদ নাশিদ। সেদেশের একটি উচ্চপর্যায়ের সংসদীয় দলকে নিয়ে ভারতে এসেছেন তিনি। নাগরিকত্ব আইন - ২০১৯ নিয়ে প্রশ্ন করা হলে নাশিদ জানান, ভারতীয় গণতন্ত্রে আমাদের পূর্ণ আস্থা রয়েছে। 
বিশদ

14th  December, 2019
উত্তপ্ত গুয়াহাটিতে বন্ধ যানবাহন, চরম ভোগান্তির শিকার বহু যাত্রী 

গুয়াহাটি, ১৩ ডিসেম্বর (পিটিআই): সংশোধিত নাগরিক আইনের বিরোধিতায় তুমুল বিক্ষোভের জেরে শুক্রবার কার্যত অচল হয়ে পড়ল গুয়াহাটি। গত বৃহস্পতিবার থেকেই বিক্ষোভাকারীরা রাস্তা আটকে টায়ার, গাছের ডালে আগুন লাগিয়ে অবরোধ শুরু করেন। শুক্রবার সেটাই আরও বড় আকার নেয়।  
বিশদ

14th  December, 2019
প্রতিবেশীর বিরুদ্ধে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, তদন্তে পুলিস 

বান্দা (উত্তরপ্রদেশ), ১৩ ডিসেম্বর (পিটিআই): এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল প্রতিবেশী এক ব্যক্তির বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মাহোবা জেলায়। পুলিস জানিয়েছে, গত ২১ নভেম্বর বাড়িতে একা ছিল ওই কিশোরী।
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব আইন মুসলিমবিরোধী নয়, জানালেন তসলিমা নাসরিন 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইনের পক্ষে সওয়াল করলেন বাংলাদেশী বংশোদ্ভূত লেখিকা তসলিমা নাসরিন। সেইসঙ্গে নাগরিকত্ব আইন মুসলিমবিরোধী নয় বলেও জানিয়েছেন তিনি। সংসদের দুই কক্ষে পাশ হওয়ার পর বৃহস্পতিবার নাগরিকত্ব সংশোধনী বিলে সই করেন রাষ্ট্রপতি। সঙ্গে সঙ্গে আইনে পরিণত হয়ে গিয়েছে বিলটি। 
বিশদ

14th  December, 2019
ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের, জখম ২ ভারতীয় জওয়ান 

জম্মু, ১৩ ডিসেম্বর (পিটিআই): বিনা প্ররোচনায় ফের নিয়ন্ত্রণ রেখায় হামলা চালাল পাকিস্তান। সেনা সূত্রে খবর, শুক্রবার জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলার কেরি সেক্টরে ভারতীয় সেনাছাউনি লক্ষ্য করে হামলা চালায় পাক বাহিনী।
বিশদ

14th  December, 2019
রাজস্থান সরকারের সাফল্য তুলে ঝাড়খণ্ডে ভোট চাইলেন পাইলট 

ধানবাদ (ঝাড়খণ্ড), ১৩ ডিসেম্বর (পিটিআই): রাজস্থান সরকারের সাফল্য তুলে ধরে ঝাড়খণ্ডে ভোট চাইলেন কংগ্রেস নেতা শচীন পাইলট। তিনি রাজস্থানের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি। শুক্রবার ঝাড়খণ্ডের ধানবাদে এক নির্বাচনী জনসভায় পাইলট বলেন, ‘প্রতিশ্রুতি পূরণে দায়বদ্ধ কংগ্রেস। 
বিশদ

14th  December, 2019
রাজস্থান সরকারের সাফল্য তুলে ঝাড়খণ্ডে ভোট চাইলেন পাইলট 

ধানবাদ (ঝাড়খণ্ড), ১৩ ডিসেম্বর (পিটিআই): রাজস্থান সরকারের সাফল্য তুলে ধরে ঝাড়খণ্ডে ভোট চাইলেন কংগ্রেস নেতা শচীন পাইলট। তিনি রাজস্থানের উপমুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি। শুক্রবার ঝাড়খণ্ডের ধানবাদে এক নির্বাচনী জনসভায় পাইলট বলেন, ‘প্রতিশ্রুতি পূরণে দায়বদ্ধ কংগ্রেস। 
বিশদ

14th  December, 2019
রেলে নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগে নথি পেশের নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলে গ্রুপ-ডি পদে নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ। ২০১২ সালের নিয়োগ প্রক্রিয়া সূত্রে ২০১৫ সাল নাগাদ ওই পদে প্রায় পাঁচ হাজার কর্মী নিয়োগ করা হয়। 
বিশদ

14th  December, 2019
নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে প্রস্তুত উত্তরপ্রদেশের ফাঁসুড়ে 

লখনউ, ১৩ ডিসেম্বর (পিটিআই): নির্ভয়া কাণ্ডে দোষী চারজনকে ফাঁসি দিতে প্রস্তুত উত্তরপ্রদেশের ফাঁসুড়ে পবন জল্লাদ। বর্তমানে তিনি মেরুটে রয়েছেন। তবে দিল্লির তিহার জেল থেকে ডাক এলে ২৪ ঘণ্টার মধ্যে তিনি সেখানে চলে যেতে পারবেন। শুক্রবার পবন এমনটাই জানিয়েছেন।  
বিশদ

14th  December, 2019
বিএসএফের গুলিতে হত পাকিস্তানি অনুপ্রবেশকারী 

জম্মু, ১৩ ডিসেম্বর (পিটিআই): সাম্বা সেক্টরে শুক্রবার বিএসএফের গুলিতে এক সন্দেহভাজন অনুপ্রবেশকারী প্রাণ হারিয়েছে। প্রশাসনিক সূত্রে খবর, এদিন ভোরে আন্তর্জাতিক সীমান্তে মাঙ্গুচক এলাকায় ওই সন্দেহভাজন ভারতে ঢোকার চেষ্টা করছিল।
বিশদ

14th  December, 2019
মেঘালয়-অরুণাচল সফর বাতিল অমিত শাহের 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব আইনের প্রতিবাদে জ্বলছে অসম-মেঘালয়। উত্তপ্ত পরিস্থিতির জেরে উত্তর-পূর্ব ভারতের দুই রাজ্যে পূর্ব নির্ধারিত সফর বাতিল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূচি অনুযায়ী, রবিবার তাঁর শিলং যাওয়ার কথা ছিল। পরদিন, সোমবার সেখান থেকেই তাওয়াং। 
বিশদ

14th  December, 2019
গ্রামের স্বাস্থ্য অবহেলিত, অভিযোগ প্রণবের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বড় বড় শহরে মাল্টি স্পেশালিটি হাসপাতাল গড়ে উঠলেও, গ্রামেগঞ্জে উন্নত মানের স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থা গড়ে ওঠেনি। শুক্রবার শহরে অ্যাপোলো হাসপাতাল গোষ্ঠীর এক চিকিৎসা সম্মেলনে উপস্থিত হয়ে একথা বলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। 
বিশদ

14th  December, 2019
নাগরিকত্ব সংশোধনী বিলে সম্মতি
রাষ্ট্রপতির, পরিণত হল আইনে 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে দেশের একাধিক রাজ্যে গোলমাল দেখা দিয়েছে। বিশেষ করে অগ্নিগর্ভ দেশের উত্তর-পূর্বাঞ্চল। অসমে চলছে বিক্ষোভ। জারি হয়েছে কার্ফু। বন্ধ ইন্টারনেট পরিষেবা। পুলিসের সঙ্গে সংঘর্ষে তিনজন বিক্ষোভকারীরও মৃত্যু হয়েছে। এসবের মধ্যেই বৃহস্পতিবার মধ্যরাতে বিলে স্বাক্ষর করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। 
বিশদ

13th  December, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): ‘আমার কোনও দোষ নেই। তবু আমাকে ইমপিচ করা হচ্ছে। এটা অন্যায়।’ শুক্রবার ট্যুইটারে এভাবেই ইমপিচমেন্ট বিতর্কে ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি ট্রাম্পের ‘অপসারণ’ অনুমোদন করে দেওয়ায় তা এখন হাউস অব ...

সংবাদদাতা, কুমারগ্রাম: আগামী ২৭-২৯ ডিসেম্বর তুফানগঞ্জ-১ ব্লক কৃষি দপ্তরের উদ্যোগে এবং ব্লক প্রশাসনের সহযোগিতায় একটি কৃষি মেলা আয়োজিত হবে। তুফানগঞ্জ-১ ব্লকের চিলাখানা ফুটবল মাঠে এই মেলা হবে।   ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে শনিবার রণক্ষেত্রের চেহারা নিল কোনা এক্সপ্রেসওয়ে। গড়ফার কাছে সকাল থেকে অবরোধের পর আগুন জ্বালিয়ে দেওয়া হল অন্তত ...

 কল্যাণী থেকে নিজস্ব প্রতিনিধি: ট্রাউকে হারিয়ে ২২ ডিসেম্বর ডার্বি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিলেন ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। শনিবার কল্যাণী স্টেডিয়ামে ম্যাচের পর স্প্যানিশ কোচ বলেন, ‘এরপর আমরা সল্টলেক স্টেডিয়ামে খেলব। এই মাঠ আমার খুবই পছন্দের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা মিলবে। বৃষ: ব্যবসা শুরু করলে ভালো হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
 আন্তর্জাতিক চা দিবস১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,১৯০৮- রামকৃষ্ণ মঠ ...বিশদ

07:03:20 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

09:55:39 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৩২/২ (৪০ ওভার) 

09:12:17 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৬১/১ (৩০ ওভার) 

08:23:30 PM

মাথাভাঙায় জলাশয় থেকে পচাগলা দেহ উদ্ধার 

08:10:00 PM